শীর্ষ 7 ডায়েট ভুল যা স্বাস্থ্যকর ভোজনকারীরা পেটের চর্বি বাড়ায়

আপনি স্বাস্থ্যকর খাওয়া, তাই না? আমার অফিসে আমি বেশিরভাগ লোককে দেখি নিজেদেরকে স্বাস্থ্যকর ভক্ষক বলে মনে করে। তবুও আমি 7টি সাধারণ ডায়েট ভুল লক্ষ্য করেছি যা তাদের মধ্যে অনেকেই করে, যার ফলে তারা প্রয়োজনের চেয়ে বেশি পেটের চর্বি বহন করে। এখানে ত7) খুব বেশি (বা যথেষ্ট নয়) তেলস্বাস্থ্যকর খাওয়াদাতারা জানেন যে অতিরিক্ত-কুমারী জলপাই তেল, নারকেল তেল এবং ফ্ল্যাক্সসিড তেল আমাদের জন্য ভাল এবং আমাদের চর্বি পোড়াতে সহায়তা করে। আমাদের স্বাদ কুঁড়ি অবশ্যই এটা পছন্দ. এখানে জিনিস, যদিও. তেলগুলি ক্যালোরির দিক থেকে এত ঘন যে আমাদের টেবিল চামচের পরিবর্তে চা চামচে খাওয়া উচিত। আপনি আপনার খাবারে যে তেল যোগ করেন তা আসলে পরিমাপ

করার চেষ্টা করুন এবং এক বৈঠকে 2 চা চামচের বেশি খাবেন না। (এক টেবিল চামচে তিন চা-চামচ আছে।) আপনি যদি কম ওজন করতে চান, তাহলে আপনার তেলের পরিমাণ দিনে চার চা-চামচের মধ্যে সীমিত রাখার কথা বিবেচনা করুন। আপনার স্বাস্থ্যকর ওজন 200 পাউন্ডের বেশি হলে দিনে ছয় চা চামচ উপযুক্ত। খুব কম তেল শরীরের চর্বি পোড়া কমায়। অত্যধিক তেল অনেক বেশি ক্যালোরির সাথে শরীরকে ওভারলো6) অত্যধিক রআমরা স্বাস্থ্যকর খাবারের দোকানে যাই এবং দারুণ স্বাস্থ্যকর জুস পাই। (আমি সারাদিন ধরে সেই সুস্বাদু নুডসেন নারকেল-আনারস কম্বো পান করতে পারতাম!) যাইহোক, রস আসলে ফল যা রক্ত-শর্করা-স্থিরকারী ফাইবার সরিয়ে দেয়, যা তাদের ইনসুলিনের মাত্রা বৃদ্ধির প্রবণ করে তোলে। একটি স্বাস্থ্যকর পছন্দ হল প্রক্রিয়াজাত রস পান করার পরিবর্তে ফল খাওয়া।

এছাড়াও, গবেষণা থেকে মনে হচ্ছে যে আমাদের তৃপ্তি প্রক্রিয়া তরল ক্যালোরি দ্বারা ট্রিগার হয় না, তাই আপনার শরীর বুঝতে পারে না যে আপনি ক্যালোরি গ্রহণ করছেন।আপনাকে আপনার প্রকৃতপক্ষে প্রয়োজনের চেয়ে বেশি ক্যালোরি গ্রহণ করতে প্ররোচিত করে, আপনার শরীরের চর্বির মাত্রা বাড়ায়। শিশুদের মধ্যে জুস খাওয়া শৈশবকালের স্থূলতার সাথে যুক5) অত্যধিক জেনে রাখুন যে প্রচুর পরিমাণে ফ্রুক্টোজ (ফলের চিনি) খাওয়া লিভারে চর্বি জমা, উচ্চ রক্তচাপ, ডায়াবেটিস, কিডনি রোগ, উচ্চ ট্রাইগ্লিসারাইডস, বিপাকীয় সিনড্রোম এবং স্থূলতার সাথে সম্পর্কিত প্রমাণ রয়েছে। আমি প্রতিদিন আপনার সামগ্রিক ফ্রুক্টোজ গ্রহণকে 20 গ্রাম পর্যন্ত সীমিত করার পরামর্শ দিই। এটি খুব বেশি নয়, দুটি আপেল বা তিনটি কলার সমতুল্য। আপনি যদি ওজন কমানোর চেষ্টা করেন, তাহলে প্রতিদিন আপনার ফ্রুক্টোজের পরিমাণ পনের গ্রামের নিচে রাখুন।

4) অত্যধিক চিখাদ্য বিপণনকারীরা সচেতন ভোজনকারীদের বিভিন্ন ধরণের চিনির জন্য স্বাস্থ্যকর নাম দিয়ে যুক্তিযুক্ত করার জন্য মানুষের মনের স্বাভাবিক প্রবণতার সুযোগ নেয়, যেমন “বাষ্পীভূত বেতের রস” বা “বাদামী চিনি”। সুখী বাদামী গরুর মতো ছবি সহ স্বাস্থ্যকর-শব্দযুক্ত নামগুলি, স্বাস্থ্যকর, স্বাস্থ্যকর পছন্দগুলির জন্য আমাদের মানসিক সংসর্গকে কাজে লাগায়৷ তাই যারা কখনই তাদের কফি বা চায়ে এক চা চামচ টেবিল চিনি যোগ করবেন না তারা একটি বাদামী-গরু দই খাবেন যাতে 6 চা চামচের বেশি চিনি থাব্রাউন সুগার, বাষ্পীভূত বেতের রস, ব্ল্যাকস্ট্র্যাপ গুড় এবং ম্যাপেল সিরাপ, যেখানে টেবিল চিনির (সুক্রোজ) তুলনায় আরও কয়েকটি মাইক্রোনিউট্রিয়েন্ট রয়েছে, একই রকম গ্লাইসেমিক সূচক রয়েছে। মোদ্দা কথা হল যে এগুলি টেবিল চিনির থেকে খুব বেশি আলাদা নয়, তাই খাদ্য বিপণনকারীরা আপনাকে কারসাজি করতে দেবেন না, সমস্ত চিনি কমিয়ে দিন!

3) খমটরশুটি একটি পুষ্টির পাওয়ার হাউস। এগুলি প্রচুর ম্যাগনেসিয়াম এবং ম্যাঙ্গানিজ সহ লেসিথিন এবং ফোলেটের মতো দুর্দান্ত মস্তিষ্কের পুষ্টিতে পূর্ণ। তাদের অ্যামিনো প্রোফাইল মেথিওনিনে সমৃদ্ধ, যা ডিটক্সিফিকেশন, কোষের শক্তি, চকচকে চুল, মসৃণ ত্বক এবং চর্বি-পোড়ার জন্য অপরিহার্য। কালো মটরশুটি বিশেষ করে মলিবডেনামের একটি সমৃদ্ধ উৎস, সালফাইট এবং অ্যালকোহল প্রক্রিয়াকরণের জন্য একটি অপরিহার্য ট্রেস উপাদান। আপনি যদি এক গ্লাস ওয়াইন থেকে তাত্ক্ষণিক মাথাব্যথা পান তবে সম্ভবত আপনার মলিবডেনামের পরিমাণ কম। লেগুমগুলিও দ্রবণীয় ফাইবার সমৃদ্ধ। দ্রবণীয় ফাইবার শরীরে অনেক কাজ করে, যার মধ্যে হজমের গতি কমানো, অন্যান্য খাবার থেকে ইনসুলিন এবং রক্তে শর্করার স্পাইক কমানো।

দ্রবণীয় ফাইবার ফর্ম লেগুম এছাড়াও পিত্ত অ্যাসিড এবং অন্যান্য যকৃতের নির্গমন শোষণ করে, শরীর থেকে তাদের বহন করে। এটি হেপাটো-এন্টেরিক পুনঃসঞ্চালনকে বাধা দেয়, যেখানে লিভার তার নিজস্ব নিঃসরণকে পুনরায় শোষণ করে। এটি মটরশুটিকে একটি খুব ক্ষারীয় খাদ্য হিসাবে তৈরি করে, সেইসাথে স্বাভাবিক দৈনিক ডিটক্সিফিকেশনের জন্য অপরিহার্য। সমস্ত মটরশুটি আপনার জন্য ভাল, তবে সবচেয়ে স্বাস্থ্যকর হল কালো, গারবানজো, পিন্টো, কিডনি, লিমা, ক্যানেলিনি এবং নেভি বিন। কালো মটরশুটি হল গুচ্ছের পুষ্টিগত স্ট্যান্ডআউট, কারণ রঙ্গক যে ঘন রঙ তৈরি করে তা খুবই পুষ্টিকর।

আদর্শভাবে আপনি শুকনো মটরশুটি রাতারাতি ভিজিয়ে রাখতে চান, তারপর রান্না করার আগে ধুয়ে ফেলুন। তবে, টিনজাত মটরশুটির চরম সুবিধার জন্য কিছু বলার আছে। তারা ইতিমধ্যে ভাল রান্না করা হয়. শুধু ঢাকনাটি পপ করুন, তাদের দ্রুত ধুয়ে ফেলুন এবং তারা সালাদে যোগ করার জন্য প্রস্তুত। অথবা একটি সসপ্যানে সামান্য তেল এবং কিছু মশলা দিয়ে আলতো করে গরম করুন – তিন মিনিটের মধ্যে খাওয়ার জন্য প্রস্তুত! আপনি মটরশুটি অতিরিক্ত খেতে চান না, তারা কার্বোহাইড্রেট সমৃদ্ধ। আমি সারা দিন 1-3 হাফ-কাপ সার্ভিং ছড়িয়ে দেওয়ার পরামর্শ দ2) পর্যাপ্ত প্রোটিন নয়বছরের পর বছর ধরে মাংস, মাছ, ডিম এবং দুগ্ধজাত দ্রব্য সম্পর্কে সমস্ত নেতিবাচক খবর আমাদের স্বাস্থ্যকর ভোক্তাদের এই ঘনীভূত প্রাণীর প্রোটিন খাওয়ার জন্য উদ্বিগ্ন করে তুলেছে। যদিও কিছু সতর্কতা অবলম্বন করা হয়, অনেক স্বাস্থ্যকর ভক্ষণকারী পর্যাপ্ত প্রোট খায় না

Leave a Reply