স্বাস্থ্যকর খাবার খাওয়া – শিশুদের মধ্যে ভাল খাওয়ার অভ্যাস গড়ে তুলুন

আপনি যদি স্বাস্থ্যকর খাবারের চেয়ে আপনার সন্তানের ফাস্টফুডের চাহিদাকে হার মানিয়ে থাকেন, তাহলে আবার ভাবুন। আপনি যে মানসিক চাপের মধ্যেই থাকুন না কেন, তা বাড়িতে হোক বা অফিসে, সন্তানের দাবি মেনে নেওয়া পাপ। শিশুটি সঠিকভাবে চিন্তা করতে পারে না, তবে পিতামাতা হিসাবে আপনার দায়িত্ব রয়েছে যে তারা প্রয়োজনীয় পুষ্টি পায় তা নিশ্চিত করার, তারা স্বাস্থ্যকর খাদ্যাভ্যাস গড়ে তোলে যাতে তারা শক্তিশালী এবং সুস্থ হয়ে উঠতে পারে। বেশিরভাগ ফাস্ট ফুড, যদিও “সবচেয়ে পুষ্টিকর প্রোটিন খাবার” লেবেল

করা হয় প্রায়শই 50% এর বেশি অ-পুষ্টি উপাদান যেমন প্রিজারভেটিভ, স্টেবিলাইজার, সোডিয়াম, শর্করা, কৃত্রিম পদার্থ এবং চর্বি দিয়ে তৈরি। প্রোটিন, স্বাস্থ্যকর বৃদ্ধির জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ পুষ্টি 10% এরও কম। আপনার হাতে 3 বছর বয়সী একটি কান্নাকাটি করে, এটি বোধগম্য যে কেবল ত্যাগ করা এবং কিছুটা শান্তি পাওয়া, তবে এটি আপনার সন্তানের স্বাস্থ্যের জন্য ক্ষতিকারক। আপনার যদি এটি পরিচালনা করা কঠিন হয়ে থাকে তবে এখানে কিছু টিপস রয়েছে।

আপনার শিশুকে ছোটবেলা থেকেই পারিবারিক খাবার তৈরিতে যুক্ত করুন। তাদের কী তৈরি করতে হবে তা দেখান, স্বাস্থ্যকর খাবার কী তা তাদের শেখান, কেন তারা স্বাস্থ্যকর তা ব্যাখ্যা করুন এবং সর্বোপরি, খাবারটি দেখতে এবং স্বাদ সুন্দর করুন। যতটা সম্ভব, প্রচুর পরিমাণে স্বাস্থ্যকর খাবার মজুদ করুন যাতে আপনার শিশু অল্প বয়স থেকেই স্বাস্থ্যকর খাবারে অভ্যস্ত হয়। আপনার বাচ্চাদের তাদের নিজস্ব স্ন্যাকস তৈরি করতে দিন; এইভাবে তারা যা প্রস্তুত করেছে তা খাওয়ার সম্ভাবনা বেশি। আপনার সন্তানদের সঙ্গে আনুন. এটি এমন একটি ক্ষেত্র যেখানে এটি আপনাকে তাদের স্বাস্থ্যকর খাবারের মূল্য সম্পর্কে শিক্ষিত করতে দেয়। এটি তাদের গর্বের অনুভূতিও দেবে যে তারা কেনাকাটা করতে অংশ নিতে পারবে।

শিশুরা আঙুলের খাবারের স্ন্যাকস বিশেষ করে মুরগির মাংস পছন্দ করে। না, নিকটস্থ ফাস্ট ফুড আউটলেটে দৌড়াবেন না। আপনার নিজের তৈরি করুন, তারা সহজ. শুধু মুরগির স্তনকে “আঙ্গুলের” আকারে কেটে নিন এবং সেগুলিকে বেক করুন বা গ্রিল করুন৷ সব সময়ে, ভাজা এড়িয়ে চলুন. তাদের সাথে যেতে কিছু স্বাস্থ্যকর এবং সুস্বাদু দই ড্রেসিং তৈরি করুন। আপনি যে খাবার পরিবেশন করছেন তা আকর্ষণীয় এবং সুস্বাদু করতে বিভিন্ন ধরণের খাবার এবং রঙের বর্ণালী পরিবেশন করুন। এমন কিছু সময় আছে যখন আপনাকে বাইরে খেতে হবে এবং যখন এটি ঘটে তখন ভাজার পরিবর্তে খাবারকে গ্রিল করতে বলুন।

ফল এবং শাকসবজি খাওয়ার জন্য স্বাস্থ্একজন প্রাপ্তবয়স্ক হিসাবে, আপনাকে ভাল উদাহরণ দেখাতে হবে। শিশুরা তাদের পিতামাতাকে বানর করে, তাই একজন দায়িত্বশীল পিতামাতা হিসাবে লবণযুক্ত চিপস বা প্রক্রিয়াজাত খাবার খুব ঘন ঘন এড়িয়ে চলুন। ফল, শাকসবজি, গোটা শস্য এবং কম চর্বিযুক্ত দুগ্ধজাত পণ্য, তারা সুস্বাদু স্ন্যাকস এবং খাবার তৈরি করে। তাই, চিপসের ব্যাগ না খেয়ে ফল, সালাদ এবং জুস খাওয়ার অভ্যাস করুন। ফল টুকরা করা যেতে পারে; গাজর এবং সেলারি লাঠিতে কেটে এক বাটি দই ডুবিয়ে পরিবেশন করুন, কম চর্বিযুক্ত টক ক্রিম মধুর পাশাপাশি আপেল সস যোগ করুন। শিশুরা কেবল একটি বাটি ডুব দিয়ে আসে এমন কিছু পছন্দ করে।

মনে রাখবেন, হাতের মালিকই তাদের খাওয়ায় যা শিশুদের তারা যা করে তোলে। তাই এখনই শুরু করুন এবং আপনার বাচ্চাদের স্বাস্থ্ মোহ ইং বি, একজন সক্রিয় দাদী, আমার অবসর উপভোগ করছি। আমার কাছে এখন সময় আছে আমি যে জিনিসগুলিকে ভালবাসি তা করার জন্য এবং লেখা তাদের মধ্যে একটি। আমি দুই থেকে নয় বছর বয়সী আমার 5 নাতি-নাতনির যত্ন নিতে ভালোবাসি। আমি তাই, শিশু যত্নের এই ক্ষেত্রে একজন বিশেষজ্ঞ এবং এর পাশাপাশি আমি ঘরোয়া প্রতিকার এবং সমস্ত স্বাস্থ্য রেসিপিগুলির একজন উকিলও

Leave a Reply